Monday 7 May 2018

তুমি এতো সুন্দর কেন?

হৃদয়ে যখন রুপ তৃষ্ণা প্রবল আকার ধারন করলো, অনিমেষ পলকে তাকিয়ে রইলেম, নিঝুম রাতের মায়াবী চাঁদের দিকে |
বললেম, "তুমি এতো সুন্দর কেন?

সে বললো আমার চেয়েও আরো সুন্দর আছে,
ভাবলাম, প্রস্ফুটিত গোলাপই হয়তো সবথেকে সুন্দর; সেও বললো, আমি চীর সুন্দর নই!
নগর, বন্দর,আকাশ, পাতাল,তন্নতন্ন করে, একটি একটি রুপ দেখে এসে পেলাম চূড়ান্ত রুপের সন্ধান |
পবিত্র কুরআনে, "সুরা ত্বীনে, মহান রব চারটি বস্তুর কসম করার পর বলেন, মানুষকে সব চেয়ে সুন্দর করে বানানো হয়েছে ||

এই মানুষের মাঝে, যে আমার পরম প্রিয়, তার রুপের সমুদ্রে ডুবে দেখলাম, রুপের তৃষ্ণা মেটার নয়।যতই দেখি সেই রুপ, আরো দেখতে ইচ্ছে করে। সবাই যখন মজনুকে বলতো, লাইলির মতো, এমন একটা কালো মেয়ের মাঝে তুমি কি পেলে? মজনু হেসে বলতো, আমার চোখ দুটি তোমাদের চোখে লাগিয়ে দেখো,আমার প্রিয়ে কত সুন্দর |

লালন সাঁই বলেন, রুপ কাঠেরি নৌকা খানি, নাই ডুবার ভয়.............
আমি তোমার রুপের ধ্যান নামক নৌকায় উঠলাম, ইচ্ছে হয় পাড় করো, ইচ্ছে হয় ডুবিয়ে মারো ||

#-মহাত্মা লালন সাঁই (রহঃ)

No comments:

Post a Comment

তুমি এতো সুন্দর কেন?

হৃদয়ে যখন রুপ তৃষ্ণা প্রবল আকার ধারন করলো, অনিমেষ পলকে তাকিয়ে রইলেম, নিঝুম রাতের মায়াবী চাঁদের দিকে | বললেম, "তুমি এতো সুন্দর কেন? স...